Bartaman Patrika
কলকাতা
 

ঘরে ফেরার হুড়োহুড়ি, ভাঙা
মেলা সাফ করতেই দিন কাবার

শাম্ব মণ্ডল, সাগর: বড় বড় বস্তায় দ্রুত মালপত্র ভরছিলেন মালতি হালদার। ছেলে নীলুকে তাড়া দিয়ে বলে উঠলেন, ‘জলদি হাত চালা। জল একবার নেমে গেলে ভেসেল পাব না।’ পুজোয় ব্যবহারের বাসনপত্রের পসরা নিয়ে সাগরমেলায় এসেছিলেন দক্ষিণ ২৪ পরগনার চরণের বাসিন্দা মালতিদেবী। এবার ফেরার পালা। শেষ হল গঙ্গাসাগর মেলা। 
বিশদ
বিমানবন্দরে জুতোর ভিতর প্রচুর চরস উদ্ধার, গ্রেপ্তার ২ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহিলাদের জুতোর মধ্যে লুকিয়ে রাখা হয়েছিল চরস। হংকংয়ে পাচারের জন্য তা কলকাতা বিমানবন্দরে নিয়ে আসা হয় বুধবার রাতে। চেকিংয়ের সময় বাক্সগুলি দেখে সন্দেহ হয় বিমানবন্দর কর্তৃপক্ষের। সেগুলিকে আটক করে খবর দেওয়া হয় নারকোটিকস কন্ট্রোল ব্যুরোতে (এনসিবি)। তারা এসে জুতোগুলি খুলতেই মেলে চরস।  
বিশদ

17th  January, 2020
ব্যান্ডেলের কৃষ্ণপুরে মাছের মেলা সরগরম 

বিএনএ, চুঁচুড়া: ৫১৩ বছরের পুরনো জনশ্রুতি আর মাছের মেলাকে ঘিরে বৃহস্পতিবার দিনভর সরগরম হয়ে রইল ব্যান্ডেলের কৃষ্ণপুর। স্থানীয় বৈষ্ণব সন্ত রঘুনাথ দাস গোস্বামীর নীলাচল থেকে দণ্ড পেয়ে ফিরে আসার জনশ্রুতিতে কেন্দ্র করে এখানে উত্তরায়ন উৎসব পালিত হয়। 
বিশদ

17th  January, 2020
সাঁতরাগাছিতে ছিপে উঠল ৩২ কেজির মাছ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রায় ২০ বছর ধরে অবসর সময় কাটাতে ছিপ ফেলে মাছ ধরছেন পেশায় রেলের কর্মী চিত্তরঞ্জন গুছাইত। বৃহস্পতিবার তাঁর ছিপে তুলে ফেললেন ৩২ কেজি ওজনের মাছ। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে যায় ঝিলপাড়ে। এত বড় মাছ ছিপে তুলে আনা যে চাট্টিখানি কথা নয়, সে কথাই বারবার ঘুরেছে কৌতুহলীদের মুখে।  
বিশদ

17th  January, 2020
আজ আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ
জেতা আসন ছেড়ে কোন ওয়ার্ডে দাঁড়াবেন মেয়র পারিষদ-বরো চেয়ারম্যানরা, ঘুরপাক খাচ্ছে প্রশ্ন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের আগস্টে কলকাতা পুরসভার আসন সংরক্ষণের প্রাথমিক খসড়া তালিকা যখন প্রকাশ্যে এসেছিল, তখন দেখা গিয়েছিল, আগামী পুরভোটে নিজেদের জেতা ওয়ার্ড ছাড়তে হবে অন্তত চারজন মেয়র পারিষদ এবং দুই বরো চেয়ারম্যানকে। জেতা ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না বেশ কয়েকজন কাউন্সিলারও। 
বিশদ

17th  January, 2020
৩১ জানুয়ারি মাঝ রাত থেকে বন্ধ হবে যান চলাচল
টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৮ জানুয়ারি থেকে টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যাচ্ছে। ২৩ জানুয়ারি, ২৬ জানুয়ারি দিনগুলিতে নানা ধরনের অনুষ্ঠান থাকায় তা পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। ৩১ জানুয়ারি রাত ১২টা থেকে টালা ব্রিজের উপর থেকে সমস্ত রকমের যান চলাচল বন্ধ হয়ে যাবে। 
বিশদ

17th  January, 2020
মাথা থেঁতলে পুড়িয়ে খুন যুবককে, পাওনা
নিয়ে বিবাদের জের, সন্দেহ পুলিসের
নিমতা

বিএনএ, বারাকপুর: নিমতার ফতুল্লাপুরে এক হকারকে মাথা থেঁতলে দেওয়ার পর পুড়িয়ে খুন করা হল। পুলিস এই ঘটনায় এক যুবককে আটক করেছে। পুলিসের প্রাথমিক তদন্তে অনুমান, টাকাপয়সা নিয়ে বিবাদের জেরেই খুন করা হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত হকারের নাম শেখ জসিমউদ্দিন (৩০)। তাঁর বাড়ি ফতুল্লাপুরেই।  
বিশদ

17th  January, 2020
হেনস্তায় অভিযুক্ত অধ্যাপক যেন ক্যাম্পাসে না ঢোকেন
দাবি প্রেসিডেন্সির পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছাত্রীদের হেনস্তায় অভিযুক্ত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপককে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে ঢুকতে দেওয়া যাবে না। তাহলে তিনি তদন্ত প্রভাবিত করতে পারেন। বৃহস্পতিবার সাধারণ সভা করে এই সিদ্ধান্ত নিয়েছেন ছাত্রছাত্রীরা। সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও জানানো হবে।  
বিশদ

17th  January, 2020
পেঁপের মধ্যে গাঁজা ভরে জেলে বন্দিদের কাছে পাচার করতে গিয়ে মহিলা ধৃত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আস্ত একটা পেঁপে প্রথমে আড়াআড়িভাবে কাটা হয়। তার মধে ভরা হয় গাঁজা। এরপর আঠালো বস্তু দিয়ে পেঁপের দুই অংশ জুড়ে দেওয়া হয়। এতটাই নিপুণ হাতে গোটা কাজটি করা হয় যে, খালি চোখে বোঝা মুশকিল। এই কায়দায় প্রেসিডেন্সি জেলের সেলের মধ্যে ঢোকানো হচ্ছিল গাঁজা। 
বিশদ

17th  January, 2020
শপিং মল থেকে খোয়া যাওয়া ব্রেসলেট উদ্ধার করল ফুলবাগান থানার পুলিস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার বাইপাসের উপর একটি শপিং মলে গিয়েছিলেন বউবাজার এলাকার বাসিন্দা শ্রদ্ধা জয়সোয়াল। হঠাৎই তাঁর হাত থেকে খুলে পড়ে যায় হীরে বসানো সোনার ব্রেসলেট। কিছুক্ষণ পর তিনি খেয়াল করেন ব্রেসলেটটি নেই। পছন্দের গয়না হারিয়ে যাওয়ায় ভেঙে পড়েন তিনি। মলের চারদিকে খোঁজাখুঁজি শুরু হয়। 
বিশদ

17th  January, 2020
তদন্ত কমিশনের সুপারিশ কার্যকরের দাবিতে মিছিল হাওড়া আদালতে 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া আদালত চত্বরে আইনজীবী ও পুলিস সংঘর্ষের ঘটনার তদন্তে গঠিত কমিশনের সুপারিশ কার্যকর করা এবং দ্রুত এই ঘটনার বিচারপ্রক্রিয়া শেষ করার দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল করলেন এখানকার আইনজীবীদের একাংশ।
বিশদ

17th  January, 2020
ভিড় সামলাতে শহরে এগজিকিউটিভ বাসে দাঁড়িয়ে যাওয়ার অনুমতি  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দৃশ্য ১: বুধবার রাত সাড়ে ৯টার আশপাশে হাওড়া স্টেশনমুখী বাস ধরার জন্য এক্সাইডে ভিড় করেছিলেন যাত্রীরা। বেশ কিছুক্ষণ অপেক্ষার পর একটি সরকারি বাসকে আসতে দেখেই প্রায় ঝাঁপিয়ে পড়তে উদ্যত হন তাঁরা। ই-ওয়ান রুটের ওই বাসটি কাছে আসতেই থমকে দাঁড়ালেন তাঁরা। কারণ, বাসে কোনও আসনই ফাঁকা নেই। 
বিশদ

17th  January, 2020
বনগাঁর লজে বাংলাদেশি মহিলার দেহ উদ্ধার, স্বামী নিখোঁজ 

বিএনএ, বারাসত: বৃহস্পতিবার দুপুরে বনগাঁর একটি লজ থেকে এক বাংলাদেশি মহিলার মৃতদেহ উদ্ধারের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। মৃত মহিলার নাম আসমা বেগম (৪০)। মহিলার স্বামীর নাম মহম্মদ আবুল কাশেম। দিন দুয়েক আগে আবুল কাশেম স্ত্রী ও এক মহিলাকে নিয়ে ওই লজে ওঠেন।
বিশদ

17th  January, 2020
বনগাঁ: আইনজীবী-কর্মী বিরোধে পরিস্থিতি স্বাভাবিক হয়নি

বিএনএ, বারাসত: বনগাঁ মহকুমা শাসকের অফিসের ম্যাজিস্ট্রেট কোর্টে এফিডেভিট করাকে কেন্দ্র করে আইনজীবী ও সরকারি কর্মীদের মধ্যে মারপিটের ঘটনায় এখনও পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি।
বিশদ

17th  January, 2020
পেট্রাপোল থেকে সোনাসহ এক ব্যক্তিকে ধরল শুল্ক দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেট্রাপোল সীমান্ত দিয়ে কলকাতায় সোনা নিয়ে আসার পথে শুল্ক দপ্তরের হাতে পাকড়াও এক ব্যক্তি। তার কাছ থেকে উদ্ধার হয়েছে ৬৭৭ গ্রাম। এই সোনা বাংলাদেশ থেকে নিয়ে আসা হচ্ছিল বলে জানা গিয়েছে। বড়বাজারে এক ব্যক্তির হাতে এই সোনা পৌঁছে দেওয়ার কথা ছিল অভিযুক্ত সুশান্ত বল্লভের। 
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM